জরুরী

চলে গেলেন “মেমসাহেব” উপন্যাসের শ্রেষ্ঠ নিমাই ভট্টাচার্য্য।

বাপি আকুঞ্জি,ডে বার্তা নিউজ ডেস্কঃ চলে গেলেন সাহিত্যিক নিমাই ভট্টাচার্য। বেশ কয়েক বছর ধরেই বার্ধক্যজনিত ব্যধিতে ভুগছিলেন তিনি। বৃহস্পতিবার টালিগঞ্জের নিজ বাসভবনেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৯ বছর। সাংবাদিকতা দিয়েই শুরু করেছিলেন সাহিত্যিক নিমাই ভট্টাচার্য তাঁর কর্মজীবন। বহু দিকপাল ও পন্ডিত মানুষের সান্নিধ্যে আসেন তিনি জীবদ্দশায়। সাংবাদিকতার পাশাপাশি সাহিত্যচর্চাও ছিল তার আরেকটি নেশা।ফলে অল্পদিনেই তিনি সাহিত্যিক হিসেবে জনপ্রিয় হয়ে ওঠেন মানুষের কাছে। তাঁর লেখা কালজয়ী উপন্যাস ‘মেমসাহেব’। এই উপন্যাসের ওপর ভিত্তি করে তৈরি হয়েছে বেশ কিছু চলচ্চিত্র।

এছাড়াও তাঁর সৃষ্ট অন্যান্য অমর উপন্যাসগুলির মধ্যে রয়েছে পিয়াসা, ম্যারেজ রেজিস্ট্রার, ইমনকল্যাণ, ব্যাচেলর প্রভৃতি।এদিন তাঁর প্রয়াণে গভীর শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি লিখেছেন, বিশিষ্ট সাহিত্যিক নিমাই ভট্টাচার্যের প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। তাঁর মৃত্যুতে সাহিত্য জগতে এক বিশাল শূন্যতার সৃষ্টি হল।

রাজ্য সরকার তাঁকে বঙ্গবিভূষণ সম্মান প্রদান করেছেন। তাঁর সঙ্গে আমার দীর্ঘদিনের পরিচয় ।আমি নিমাই ভট্টাচার্যের পরিবার-পরিজন ও অনুরাগীদের প্রতি আন্তরিক সমবেদনা জানাচ্ছি।

আরও পড়ুন

সম্পর্কিত খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
এখনি যুক্ত হন
Close