covid 19পশ্চিমবঙ্গ

উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষাগুলো বাতিল , ঘোষণা: শিক্ষা মন্ত্রী।

বাপি আকুঞ্জি,২৬ শে জুন: উচ্চ মাধ্যমিকের বাকি তিনটি পরীক্ষা বাতিল বলে শুক্রবার জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। আগামী জুলাই মাসের ২, ৬ ও ৮ তারিখে বাকি পরীক্ষাগুলো হওয়ার কথা ছিল। কিন্তু অন্যান্য বোর্ড ও সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে বাকি তিনটি পরীক্ষা বাতিল করা হল। কিন্তু  কীভাবে বাকি বিষয়গুলির মূল্যায়ন করা হবে ? তা নিয়ে উচ্চশিক্ষা পর্ষদের বিশেষজ্ঞ কমিটি  নিয়ম তৈরি করছে। সেটা পরে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হবে বলে জানান শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

উল্লেখ্য , করোনা আবহের জেরেই উচ্চমাধ্যমিকের বাকি তিনটি পরীক্ষা স্থগিত করেছিল রাজ্য সরকার। জুলাই মাসের প্রথম সপ্তাহে বাকি তিনটি পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু কেন্দ্রের সুপারিশ মেনে সুপ্রিম কোর্ট  সিবিএসসি (CBSE) ও আইসিএসসি(ICSE) বোর্ড তাদের দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিল করে। কীভাবে বাকি পরীক্ষাগুলির মূল্যায়ন হবে ? তা নিয়ে এখনও ধোঁয়াশাই রয়েছে। রাজ্যের ক্ষেত্রে সেই মূল্যায়ণ বিধি নিয়ে সিদ্ধান্ত নিচ্ছে উচ্চশিক্ষা পর্ষদের বিশেষজ্ঞ কমিটি। তাঁরা আর কয়েকদিনের মধ্যে এ নিয়ে স্পষ্ট নির্দেশিকা জারি করবে বলে জানান শিক্ষামন্ত্রী। কারো যদি সেই পদ্ধতি পছন্দ না হয়, সেক্ষেত্রে সেই পরীক্ষার্থী পরীক্ষা দিতে পারবে । তবে সেই পরীক্ষা হবে পরিস্থিতি সম্পূর্ণ স্বাভাবিক হলে। কারণ রাজ্যের কাছে পড়ুয়াদের স্বাস্থ্য ও নিরাপত্তাই সবার আগে বলে জানান পার্থবাবু।

উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ প্রশ্নের জবাবে পার্থ বাবু বলেন , “এ বিষয়ে কয়েকদিনের মধ্যেই বিজ্ঞপ্তি আকারে জানানো হবে। তবে ৩১ জুলাইয়ের মধ্যে ফলপ্রকাশের জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদকে। নাহলে সর্বভারতীয় পরীক্ষাগুলিতে পড়ুয়ারা অংশ নিতে পারবে না। ”

আরও পড়ুন

সম্পর্কিত খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
এখনি যুক্ত হন
Close